হাক্কানী পাল্পের ঋণমান ‘বিবিবি১’ ও ‘এসটি৩’

0

কাগজ ও মুদ্রণ খাতের কোম্পানি হাক্কানী পাল্প অ্যান্ড পেপার মিলস লিমিটেডের ঋণমান অবস্থান (ক্রেডিট রেটিং) নির্ণয় করেছে ক্রেডিট রেটিং এজেন্সি অব বাংলাদেশ লিমিটেড (সিআরএবি)। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) বিনিয়োগকারীদের এ তথ্য জানিয়েছে।

প্রাপ্ত তথ্যমতে, কোম্পানিটি দীর্ঘমেয়াদে রেটিং পেয়েছে ‘বিবিবি১’। স্বল্পমেয়াদে পেয়েছে ‘এসটি৩’।

২০২১ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, ২০২২ সালের ৩০ মার্চ পর্যন্ত ব্যাংক ঋণের অবস্থা ও অন্যান্য প্রাসঙ্গিক তথ্যের আলোকে এ রেটিং দিয়েছে সিআরএবি।

কোম্পানিটি ২০০১ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘বি’ ক্যাটাগরিতে অবস্থান করছে। কোম্পানির ৫০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ১৯ কোটি টাকা। রিজার্ভের পরিমাণ ২৭ কোটি ৪৫ লাখ টাকা। কোম্পানির মোট এক কোটি ৯০ লাখ শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের ৪৬ দশমিক ২৬ শতাংশ, প্রাতিষ্ঠানিক চার দশমিক শূন্য চার শতাংশ ও বাকি ৪৯ দশমিক ৭০ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীর কাছে।

২০২১ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরে এক শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে হাক্কানী পাল্প। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় হয়েছে এক টাকা ২৮ পয়সা (লোকসান) এবং শেয়ারপ্রতি নেট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৪ টাকা ৯৬ পয়সা। এর আগে ২০২০ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরে দুই শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় হয়েছে সাত পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৫ টাকা ৮২ পয়সায়। 

Share.