সহযোগী প্রতিষ্ঠানে পাঁচ কোটি টাকা বিনিয়োগ করবে এসক্যোয়ার নিট

0

এল এসক্যোয়ার লিমিটেড’ নামের একটি সহযোগী প্রতিষ্ঠানে চার কোটি ৭৭ লাখ ৭৫ হাজার টাকা বিনিয়োগের সিদ্ধান্ত অনুমোদন করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি এসক্যোয়ার নিট কম্পোজিট লিমিটেডের পরিচালনা পর্ষদ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, সহযোগী কোম্পানিতে অব্যাহত বিনিয়োগের অংশ হিসেবে এল এসক্যোয়ার লিমিটেডে এই বিনিয়োগ করা হচ্ছে, যা ভবিষ্যতে রপ্তানির সুযোগ পূরণ করবে এবং কোম্পানির জন্য মুনাফা ও লভ্যাংশ নিশ্চিত করবে।

এসক্যোয়ার নিট কম্পোজিট লিমিটেডের পরিচালনা পর্ষদের ১২৪তম সভায় নেয়া সিদ্ধান্ত অনুযায়ী কোম্পানিটির আরও দুটি সহযোগী প্রতিষ্ঠানে পূর্বে বিনিয়োগকৃত সমপরিমাণ মূলধন উত্তোলনের ভিত্তিতে ‘এল এসক্যোয়ার লিমিটেড’ নামক প্রতিষ্ঠানে বিনিয়োগের অর্থায়ন করা হবে।

প্রতিষ্ঠান দুটির মধ্যে এসক্যোয়ার ইলেকট্রনিকস লিমিটেড থেকে তিন কোটি ৭৫ লাখ টাকা ও এসক্যোয়ার এক্সেসরিজ লিমিটেড থেকে এক কোটি ২ লাখ ৭৫ হাজার টাকা বিনিয়োগ প্রত্যাহার করা হবে।

উল্লেখ্য, ‘এসক্যোয়ার ইলেকট্রনিকস লিমিটেড’ ও ‘এসক্যোয়ার এক্সেসরিজ লিমিটেড’ নামে এসক্যোয়ার নিট কম্পোজিটের সহযোগী প্রতিষ্ঠান দুটিতে বিনিয়োগ করার পর থেকে কোম্পানি দুটি কোনো ডিভিডেন্ড ঘোষণা না করায় এই বিনিয়োগ প্রত্যাহার করা হচ্ছে।

এসক্যোয়ার নিট
‘এ’ ক্যাটাগরির এ কোম্পানিটি ২০১৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়।

২০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ১৩৪ কোটি ৮৯ লাখ ৬০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ৪৪৬ কোটি ৮৩ লাখ টাকা। কোম্পানিটির মোট ১৩ কোটি ৪৮ লাখ ৯৫ হাজার ৮৩৩ শেয়ার রয়েছে। ডিএসইর সর্বশেষ তথ্য মতে মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে রয়েছে ৪৬ দশমিক ৯৫ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক ৩৮ দশমিক ৮৩ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে ১৪ দশমিক ২২ শতাংশ শেয়ার রয়েছে। 

Share.