সফটওয়্যার রপ্তানির বিপরীতে প্রণোদনা বিষয়ে নতুন নির্দেশনা জারি

0

দেশের সফটওয়্যার, আইটিইএস (ইনফরমেশন টেকনোলজি এনাবল সার্ভিসেস) ও হার্ডওয়্যার রপ্তানির বিপরীতে ১০ শতাংশ প্রণোদনা দেয়ার ক্ষেত্রে নতুন নির্দেশনা দেয়া হয়েছে। এ-সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

এতে বলা হয়, দেশের রপ্তানি বাণিজ্য বাড়ানোর লক্ষ্যে ২০১৮ সাল থেকে এই ১০ শতাংশ প্রণোদনা দিয়ে আসছে সরকার।

এক্ষেত্রে এতদিন এই প্রণোদনা পেতে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), হার্ডওয়্যার রপ্তানির ক্ষেত্রে বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) ও আইটিইএস রপ্তানির ক্ষেত্রে বেসিস অথবা বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিংয়ের (বিএসিসিও) সদস্য হওয়া বাধ্যতামূলক ছিল।

নতুন নির্দেশনা অনুযায়ী, প্রণোদনা পাওয়ার ক্ষেত্রে এই সংগঠনগুলোর সদস্য ও সদস্য নয়—এমন সবাই বিদ্যমান ব্যবস্থায় রপ্তানি প্রণোদনা বা নগদ সহায়তা প্রাপ্য হবে।

এতে বলা হয়েছে, নিজস্ব কারখানায় বা প্রতিষ্ঠানে তৈরি সফটওয়্যার, আইটিইএস ও হার্ডওয়্যার রপ্তানির বিপরীতে নেট এফওবি (ফ্রেইট অন বোর্ড) মূল্যের ওপর ১০ শতাংশ ভর্তুকি পাবে উৎপাদনকারী বা প্রস্তুতকারক-রপ্তানিকারক। তবে সফটওয়্যার ও আইটিইএস সেবা ও পণ্যে রপ্তানি ভর্তুকি পেতে হলে ন্যূনতম ৩০ শতাংশ এবং হার্ডওয়্যার রপ্তানির ক্ষেত্রে ন্যূনতম ২০ শতাংশ স্থানীয় মূল্য সংযোজনের শর্ত রয়েছে। 

Share.