মার্জিয়া স্মৃতির একক নৃত্যানুষ্ঠান ‘কালারস অব রিদম’ আজ

0

যুক্তরাষ্ট্র প্রবাসী নৃত্যশিল্পী মার্জিয়া স্মৃতির একক নৃত্যানুষ্ঠান ‘কালারস অব রিদম’ অনুষ্ঠিত হবে। আজ শনিবার বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে সন্ধ্যা সাড়ে সাতটায় অনুষ্ঠানটি শুরু হবে।

এতে শাস্ত্রীয় নৃত্য, রবীন্দ্রনৃত্য, লোকনৃত্য, দেশাত্মবোধক নৃত্য ও দলীয় নৃত্য পরিবেশন করবেন মার্জিয়া স্মৃতি।

কালারস অব রিদম অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধান করছে সাংস্কৃতিক সংস্থা সৃষ্টি কালচারাল সেন্টার।

অনুষ্ঠানের উদ্বোধন করবেন নাট্যব্যক্তিত্ব আতাউর রহমান। উপস্থিত থাকবেন সংগঠনের সাধারণ সম্পাদক চঞ্চল সৈকত, নৃত্যশিল্পী আনিসুল ইসলাম, বাফার কো–ফাউন্ডার ফরিদা ইয়াসমিন প্রমুখ।

কোরিওগ্রাফার, নৃত্য প্রশিক্ষক, বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টস ইউএসের নির্বাহী পরিচালক নৃত্যশিল্পী মার্জিয়া স্মৃতি ১৪ মাস বয়সে পরিবারের সঙ্গে যুক্তরাষ্ট্রে পাড়ি দেন।

নিউইয়র্কে বেড়ে ওঠা এই শিল্পী কত্থক, ভরতনাট্যম, ওডিশি ও রাবীদ্রিক নৃত্যে পারদর্শী। সংস্কৃতিমনা পরিবারে বেড়ে ওঠায় বাংলাদেশের সংস্কৃতি চর্চা করে গেছেন তিনি।

মার্জিয়া ইতিমধ্যে বিভিন্ন প্ল্যাটফর্মে একক পরিবেশনা, দলীয় কোরিওগ্রাফি ও নৃত্য পরিচালনা করেছেন। তার মধ্যে উল্লেখযোগ্য, ২০১৬ সালে বাফা যুক্তরাষ্ট্রের প্রযোজনায় রবীন্দ্রনাথ ঠাকুরের নৃত্যনাট্য ‘চণ্ডালিকা’, ২০১৭ সালে নিউইয়র্কের কুইনস থিয়েটারে রবীন্দ্রনৃত্যনাট্য ‘মায়ার খেলা’, ২০১৮ সালে নিউইয়র্কের কুইনস থিয়েটারে রবীন্দ্রনৃত্যনাট্য ‘চিত্রাঙ্গদা’, ২০১৯ সালে বাফা যুক্তরাষ্ট্রের প্রযোজনায় নৃত্যনাট্য ‘নকশিকাঁথার মাঠ’, ২০২০ সালে ‘আমি বীরাঙ্গনা’ ইত্যাদি।

সর্বশেষ মার্জিয়া স্মৃতি বাংলাদেশে এসেছিলেন ১৮ বছর আগে। এতদিন পরে বাংলাদেশে এসে শিল্পকলা একাডেমিতে নৃত্যশৈলী উপস্থাপন তাঁর জীবনের অন্যতম সমৃদ্ধ ও আনন্দময় অধ্যায় হবে বলে তিনি মনে করেন। এই আয়োজনে দেখা যাবে শাস্ত্রীয় নৃত্য, রবীন্দ্রনৃত্য, লোকনৃত্য, দেশাত্মবোধক নৃত্য ও দলীয় নৃত্য।

অনুষ্ঠানে দলীয় নৃত্য পরিবেশন করবেন সৃষ্টি কালচারাল সেন্টারের শিল্পীরা। অনুষ্ঠানের পরিকল্পনা, পরিচালনা ও কোরিওগ্রাফির দায়িত্বে থাকবেন মার্জিয়া স্মৃতি। 

Share.