বিশ্বে প্রথম ম্যালেরিয়ার টিকা দিচ্ছে ক্যামেরুন

0

শিশুদের নিয়মিতভাবে ম্যালেরিয়ার টিকা দেওয়া প্রথম দেশ হতে যাচ্ছে আফ্রিকা মহাদেশের ক্যামেরুন।

দেশটির কর্মকর্তারা সোমবার শুরু হওয়া এই ক্যাম্পেইনটিকে আফ্রিকায় মশাবাহিত ম্যালেরিয়া রোধে কয়েক দশকের দীর্ঘ প্রচেষ্টার একটি মাইলফলক হিসেবে বর্ণনা করেছেন। ম্যালেরিয়ার কারণে বিশ্বে যত রোগী মারা যায় তার ৯৫ শতাংশের বাস এই মহাদেশে।

গাভি ভ্যাকসিন অ্যালায়েন্সের প্রধান কর্মসূচি কর্মকর্তা অরেলিয়া এনগুয়েন বলেন, টিকা জীবন বাঁচাবে। এটি পরিবার ও দেশের স্বাস্থ্য ব্যবস্থাকে স্বস্তি দেবে।

মধ্য আফ্রিকার দেশটি চলতি বছর ও আগামী বছর প্রায় ২ লাখ ৫০ হাজার শিশুকে টিকা দেয়ার আশা করছে। গাভি জানিয়েছে, তারা আফ্রিকার আরও ২০টি দেশের সঙ্গে টিকা নিয়ে কাজ করছে। আশা করা হচ্ছে, ২০২৫ সালের মধ্যে ওই দেশগুলো ৬ মিলিয়ন বা ৬০ লাখের বেশি শিশুকে টিকা দিতে সক্ষম হবে।

আফ্রিকায় প্রতি বছর পরজীবীবাহিত রোগে প্রায় ২৫০ মিলিয়ন বা ২৫ কোটি মানুষ আক্রান্ত হয়। এর মধ্যে ৬ লাখ রোগী মারা যায়, যাদের বেশিরভাগ শিশু।

ক্যামেরুনে সম্প্রতি অনুমোদন পাওয়া দুইটি টিকার একটি মসকুইরিক্স দেয়া হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) দুই বছর আগে এর অনুমোদন দেয়। সংস্থার পক্ষ থেকে জানানো হয়, এই টিকা ম্যালেরিয়া নির্মূলে পুরোপুরি কার্যকর না হলেও রোগীদের মারাত্মক সংক্রমণ ও হাসপাতালে ভর্তি হওয়া থেকে দূরে রাখতে পারবে মসকুইরিক্স।

টিকাটির প্রস্তুতকারক গ্ল্যাক্সোস্মিথক্লাইন (জিএসকে)। এর একেকটি ডোজের কার্যকারিতা মাত্র ৩০ শতাংশ। ফলে চার ডোজ নিতে হবে এবং সুরক্ষা দিতে শুরু করবে কয়েক মাস পর।

জিএসকে জানায়, বছরে মাত্র ১৫ মিলিয়ন বা ১ কোটি ৫০ লাখ মসকুইরিক্স উৎপাদন করা যাবে। এর বাইরে অক্সফোর্ড ইউনিভার্সিটির তৈরি দ্বিতীয় টিকাটি অধিক কার্যকর। 

Share.