বাংলাদেশ সাবমেরিন ক্যাবলের ঋণমান ‘এএএ’ ও ‘এসটি-১’

0

পুঁজিবাজারে তালিকাভুক্ত টেলিকমিউনিকেশন খাতের কোম্পানি বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) ঋণমান অবস্থান (ক্রেডিট রেটিং) নির্ণয় করেছে ক্রেডিট রেটিং ইনফরমেশন অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (ক্রিসেল)।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) বিনিয়োগকারীদের এ তথ্য জানিয়েছে।

প্রাপ্ত তথ্যমতে, কোম্পানিটি দীর্ঘ মেয়াদে রেটিং পেয়েছে ‘এএএ’ আর স্বল্প মেয়াদে রেটিং পেয়েছে ‘এসটি-১’।

২০২০ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও অন্য প্রাসঙ্গিক তথ্যের আলোকে এ রেটিং সম্পন্ন হয়েছে।

২০২০ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের জন্য কোম্পানিটি ২০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। ওই সময় শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে পাঁচ টাকা ৮০ পয়সা। শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) হয়েছে ৪০ টাকা ৯৩ পয়সা।

বিএসসিসিএল
বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানী লিমিটেড (বিএসসিসিএল) টেলিযোগাযোগ সেবাদানকারী প্রতিষ্ঠান ও আন্তর্জাতিক কনসোর্টিয়ামের সাবমেরিন কেবলের অপারেটর। এছাড়া এটি একটি ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে (আইআইজি) প্রতিষ্ঠান।

বিএসসিসিএলের সেবার মাধ্যমে বিশ্বের অন্য দেশের সঙ্গে বাংলাদেশের দূরপাল্লার যোগাযোগ হয়।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়ের অধীন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের একটি প্রতিষ্ঠান এই বিএসসিসিএল।

দেশের চাহিদা মিটিয়ে বিএসসিসিএল ৮ ফেব্রুয়ারি ২০১৬ থেকে ১০ জিবিপিএস আইপি ব্যান্ডউইডথ ভারতের ত্রিপুরা প্রদেশে রপ্তানি করছে।

বিএসসিসিএল ২০১২ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। বর্তমানে ‘এ’ ক্যাটাগরিতে এর লেনদেন হচ্ছে।

এক হাজার কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে এর পরিশোধিত মূলধন ১৬৪ কোটি ৯০ লাখ ৬০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ৪৩৭ কোটি ৭৭ লাখ টাকা।

ডিএসইর সর্বশেষ তথ্যমতে, কোম্পানিটির মোট ১৬ কোটি ৪৯ লাখ পাঁচ হাজার ৫১০ শেয়ার রয়েছে। মোট শেয়ারের মধ্যে সরকারি ৭৩ দশমিক ৮৪ শতাংশ, প্রাতিষ্ঠানিক ১২ দশমিক ২০ শতাংশ, বিদেশি দুই দশমিক ৬৮ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে ১১ দশমিক ২৮ শতাংশ শেয়ার রয়েছে।

সর্বশেষ বার্ষিক প্রতিবেদন ও বাজারদরের ভিত্তিতে প্রতিষ্ঠানটির শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ২৬ দশমিক ৭৬ ও হালনাগাদ অনিরীক্ষিত ইপিএসের ভিত্তিতে ১৭ দশমিক ৭৬।

Share.