বাংলাদেশ-যুক্তরাষ্ট্র ব্যবসা ও বিনিয়োগ বৃদ্ধিতে ওয়ার্কিং গ্রুপ হবে

0

দ্বিপক্ষীয় বাণিজ্য বৃদ্ধি ও বাংলাদেশের নানা খাতে বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। পাশাপাশি দুই দেশের মধ্যে ব্যবসার ক্ষেত্র সম্প্রসারণ ও বিনিয়োগ বাড়ানোর লক্ষে একটি যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠনের সিদ্ধান্তও হয়েছে।

গতকাল বাংলাদেশ সময় সন্ধ্যা ও যুক্তরাষ্ট্র সময় সকালে প্রধানমন্ত্রীর কার্যালয় ও ইউএস চেম্বারের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত একটি অনলাইন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে উপস্থিত বাংলাদেশের কর্মকর্তাদের সঙ্গে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসি থেকে ভিভিও কনফারেন্সে যুক্ত হয়েছিলেন ইউএস চেম্বারের কর্তাব্যক্তিরা। যুক্তরাষ্ট্রের বড় বড় অনেক কোম্পানির শীর্ষ কর্মকর্তারাও যুক্ত ছিলেন এ ভার্চুয়াল সম্মেলনে।

সম্মেলনে অংশগ্রহণকারীরা দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির জন্য কারিগরি পর্যায়ে একাধিক সভা আয়োজন ও বাংলাদেশ-ইউএস বাণিজ্য কাউন্সিল গঠন করার বিষয়টি খতিয়ে দেখার বিষয়েও একমত পোষণ করেন।

প্রায় দেড় ঘণ্টাব্যাপী এ বিশেষ সম্মেলনে বাংলাদেশের পক্ষে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এবং ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতসহ বাংলাদেশ ও য্ক্তুরাষ্ট্রের সংশ্লিষ্ট সরকারি দপ্তরের উচ্চপদস্থ কর্মকর্তারা অংশ নেন।

ডিজিটাল প্ল্যাটফর্মে সম্মেলনটি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস ও ইউএস চেম্বার অব কমার্সের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট নিশা দিশাই বিসওয়াল যৌথভাবে সঞ্চালন করেন।

Share.