নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পেল ট্রাম্পের ট্রুথ সোশ্যাল

0

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মালিকানাধীন সামাজিক যোগাযোগমাধ্যম কোম্পানি ট্রুথ সোশ্যাল নিয়ন্ত্রক সংস্থা ইউএস সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) অনুমোদন পেয়েছে।

ডিজিটাল ওয়ার্ল্ড অ্যাকুইজিশন করপোরেশন নামের একটি কোম্পানির সঙ্গে একীভূত হওয়ার অনুমোদন পেয়েছে ট্রুথ সোশ্যাল। সেই লক্ষ্যে ট্রাম্পের মালিকানাধীন কোম্পানিটির মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ বিলিয়ন বা ১ হাজার কোটি ডলার।

ইলন মাস্কের মালিকানাধীন এক্সের বাজারদর এর দ্বিগুণের বেশি। ২০২১ সালে ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলের হামলা চালালে তার টুইটার অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হয়। এরপর ট্রাম্প ট্রুথ সোশ্যাল নামের সামাজিক যোগাযোগমাধ্যম নিয়ে আসেন। দুই বছর ধরে তিনি এই কোম্পানি পুঁজিবাজারে তালিকাভুক্ত করার চেষ্টা করেছেন।

ট্রাম্পের সামাজিক যোগাযোগমাধ্যমের গ্রাহক খুব বেশি নয়, এমনকি কোম্পানিটি এখনও মুনাফার মুখে দেখেনি। তা সত্ত্বেও অনেক মানুষ বিশেষ করে ট্রাম্পের অনুসারীরা এই কোম্পানির ওপর আস্থা রাখছেন।

পুঁজিবাজারে মানুষের এই আস্থার প্রতিফলন দেখা যাচ্ছে। রিপাবলিকান পার্টির মনোনয়ন লাভে ট্রাম্প যতই এগিয়ে যাচ্ছেন, ততই তার ট্রুথ সোশ্যালের দর বাড়ছে। জানুয়ারির পর একীভূত হওয়ার এই চুক্তির মূল্য তিন গুণ হয়েছে। একীভূত কোম্পানিতে ট্রাম্পের মালিকানা থাকবে ৫৮ দশমিক ১ থেকে ৬৯ দশমিক ৪ শতাংশ। বিষয়টি অবশ্য শেষ পর্যন্ত বিনিয়োগকারীদের ওপর নির্ভর করবে, অর্থাৎ তারা কতটা এই চুক্তিতে অগ্রণী হয়, তার ওপর।

ডোনাল্ড ট্রাম্প এই কোম্পানি থেকে কিছু বিনিয়োগ প্রত্যাহার করে নিতে পারেন। বিষয়টি নির্ভর করবে নির্বাচনে তার অংশগ্রহণ ও জয়ের ওপর, ডিজিটাল ওয়ার্ল্ড অ্যাকুইজিশন করপোরেশন গত বুধবার এক নিয়ন্ত্রক সংস্থার কাছে পাঠানো এক চিঠিতে এই তথ্য দিয়েছে।

চিঠির সূত্রে আরও জানা গেছে, যুক্তরাষ্ট্রের এসই্সি এই একীভূতকরণের পক্ষে সায় দিয়েছে। এখন ডিজিটাল ওয়ার্ল্ড এই একীভূতকরণ নিয়ে শেয়ারহোল্ডারদের ভোটাভুটি আয়োজন করতে পারে।

২০২১ সালের ডিজিটাল ওয়ার্ল্ড ট্রাম্পের ট্রুথ সোশ্যাল কোম্পানির সঙ্গে একীভূত হওয়ার লক্ষ্যে চুক্তি করার পর দেশটির সিকিউরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের লক্ষ্যবস্তুতে পরিণত হয়। তারা কোম্পানির প্রধান নির্বাহীকে সরিয়ে দেয়ার পাশাপাশি পরিচালনা পর্ষদ ভেঙে দেয়। এছাড়া ভুল তথ্য প্রকাশের দায়ে এসইসি তাদের ১ কোটি ৮০ লাখ ডলার জরিমানাও করে।

গত বৃহস্পতিবার ওয়াল স্ট্রিটের নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জে বিকালের অধিবেশনে ডিজিটাল ওয়ার্ল্ডের শেয়ারের দাম ১৬ শতাংশ বৃদ্ধি পেয়ে ৫০ দশমিক ৪৯ ডলারে উঠেছে। এই বাজারমূল্যে একীভূত কোম্পানির বাজার মূলধন ১০ বিলিয়ন বা ১ হাজার কোটি ডলারে উন্নীত হবে। সেখানে ট্রাম্পের ৫৮ দশমিক ১ শতাংশ মালিকানা থাকলে তার মোট শেয়ারের দাম দাঁড়াবে ৪ বিলিয়ন বা ৪০০ কোটি ডলারে। 

Share.