নিজ ক্লাসের শিক্ষার্থীকে কোচিং নয়: দীপু মনি

0

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, ‘নিজ ক্লাসের শিক্ষার্থীদের কোচিং সেন্টারে পড়ানোর বিষয়টি এরই মধ্যে আইনগতভাবে নিষিদ্ধ হয়েছে। কাজেই কোনো শিক্ষক নিজ ক্লাসের শিক্ষার্থীদের কোচিং সেন্টারে পড়াতে পারবেন না। প্রস্তাবিত আইনে শিক্ষাপ্রতিষ্ঠানভিত্তিক কোচিংয়ের ব্যবস্থা করার কথা বলা হয়েছে।’

গত শুক্রবার চাঁদপুর স্টেডিয়ামে আয়োজিত বিসিবি কাউন্সিলর কাপ টি-২০ ক্রিকেট টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের একথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, ‘দেশি-বিদেশি বিভিন্ন ধরনের পরীক্ষা আছে, সেগুলোর প্রস্তুতির জন্য শিক্ষার্থীদের কোচিং করানোর দরকার হয়। আমাদের প্রায় প্রত্যেকটি স্কুলেই শ্রেণিকক্ষে শিক্ষার্থীর সংখ্যা বেশি। অনেক সময় সেখানে প্রত্যেক শিক্ষকের পক্ষে প্রতিটি শিক্ষার্থীকে সমানভাবে নজর দেওয়া সম্ভব হয় না এবং তাতে অনেকে হয়তো কিছুটা পিছিয়ে পড়তে পারে। অনেকেরই বাবা-মা হয়তো কর্মজীবী। তাই বাড়িতে সেই সহযোগিতাটুকু দেয়ার মতো কেউ থাকেন না। সেক্ষেত্রে কখনও কখনও কোচিংয়ের দরকার হতে পারে। কিন্তু আমরা তার বিকল্প হিসেবেও প্রতিষ্ঠানভিত্তিক, তথা শিক্ষাপ্রতিষ্ঠানভিত্তিক কোচিংয়ের ব্যবস্থা করার কথা বলেছি আইনে। তবে নিজের ক্লাসে না পড়িয়ে বাড়িতে বা কোচিং সেন্টারে পড়তে বাধ্য করা অনৈতিক। সেখানে না পড়লে ওই শিক্ষার্থীকে হয়তো ফেল করিয়ে দেয় বা কম নম্বর দেয়, এটা একেবারেই অনৈতিক। এটি আইনে নিষিদ্ধ করা হয়েছে। কাজেই কোনো শিক্ষক নিজের ক্লাসের শিক্ষার্থীকে কোচিংয়ে পড়াতে পারবেন না।’

ক্রিকেট টুর্নামেন্টের উদ্ধোধন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিসিবির পরিচালক ও জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক আকরাম খান, চাঁদপুরের জেলা প্রশাসক মো. কামরুল হাসান, পুলিশ সুপার মো. মিলন মাহমুদ, পৌর মেয়র জিল্লুর রহমান জুয়েল, ফরিদগঞ্জ উপজেলা চেয়ারম্যান জাহিদুল ইসলাম রোমান প্রমুখ।

ক্রিকেটার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন চাঁদপুর জেলা শাখার সহযোগিতায় এ টুর্নামেন্টের উদ্বোধনী দিনে শাহরাস্তি ক্রিকেট একাডেমি সাত উইকেটে সন্দ্বীপ ক্রিকেট একাডেমির সঙ্গে জয় লাভ করে। টুর্নামেন্টে অংশ নিচ্ছে দেশের মোট ২৪টি দল। 

Share.