দেশেই ক্রিকেটসহ তিন খেলায় অনার্স পড়া যাবে

0

প্রথমবারের মতো বাংলাদেশে চালু হচ্ছে ক্রিকেটসহ তিনটি খেলার ওপর অনার্স বা স্নাতক পড়ার সুযোগ। শুক্রবার বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আনোয়ার সাদাত আবু মো. ফুয়াদ বিষয়টি নিশ্চিত করেন।

বিকেএসপির অফিস তথ্যে দেখা যায়, বিকেএসপিতেই দেশের প্রথমবারের মতো চালু হতে যাচ্ছে চার বছর মেয়াদি ‘ব্যাচেলর অব স্পোর্টস স্টাডিজ’ বিভাগ। যেখানে ক্রিকেট, অ্যাথলেটিকস ও সাঁতার বিষয়ে অনার্স বা স্নাতক পড়ার সুযোগ পাবে শিক্ষার্থীরা। এরই মধ্যে ২০২২-২৩ শিক্ষাবর্ষে চার বছর মেয়াদি ‘ব্যাচেলর অব স্পোর্টস স্টাডিজ’ কার্যক্রমে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ছাত্র-ছাত্রী ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।

এ বিষয়ে অধ্যয়ন করতে হলে ভর্তি-ইচ্ছুক প্রার্থীকে বাংলাদেশের যেকোনো স্বীকৃত শিক্ষা বোর্ড বা উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের যেকোনো শাখা থেকে ২০২১ ও ২০২২ সালের এইচএসসি বা সমমান পরীক্ষায় এবং ২০১৯ ও ২০২০ সালের এসএসসি বা সমমান পরীক্ষায় পৃথকভাবে ন্যূনতম জিপিএ-৩-সহ উভয় পরীক্ষায় সম্মিলিতভাবে কমপক্ষে জিপিএ-৬.৫ পেতে হবে। সেই সঙ্গে আবেদনকারী শিক্ষার্থীর যেকোনো খেলায় জাতীয়, বিভাগীয় ও জেলা পর্যায়ে অংশ নেয়ার অভিজ্ঞতা থাকতে হবে।

বিকেএসপির ক্রিকেট উপদেষ্টা নাজমুল আবেদীন ফাহিম বলেন, কোচ, আম্পায়ার ও ফিজো কথা এলেই প্রথমে সবার পছন্দ থাকে বিদেশি কাউকে। এখন সময় এসেছে খেলোয়াড় ছাড়াও খেলার সঙ্গের মানুষগুলোকে ভবিষ্যতে দক্ষ করে তোলা।

বিকেএসপির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আনোয়ার সাদাত আবু মো. ফুয়াদ বলেন, বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আন্তর্জাতিক মানের খেলোয়াড় তৈরি করতেই এমন উদ্যোগ। মাঠের পারফরম্যান্সের পাশাপাশি লেখাপড়ায়ও এগিয়ে যাবে ভবিষ্যত খেলোয়াড়রা। 

Share.