ঢাকায় সিরামের আরও ১০ লাখ টিকা এল

0

ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে কোভিড-১৯ টিকার একটি চালান দেশে পৌঁছেছে। গতকাল রাত ২টা ৪০ মিনিটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে টিকার এ চালান পৌঁছায়। চালানে এসেছে ১০ লাখ টিকা।

বেক্সিমকো ফার্মার চিফ অপারেটিং অফিসার (সিওও) রাব্বুর রেজা আজ সকালে বলেন, ‘বিশেষ বিমানে ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে ১০ লাখ টিকা দেশে এসেছে। টিকা বহনকারী বিমান মঙ্গলবার রাত ২টা ৪০ মিনিটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসে। আমাদের প্রতিনিধিরা এই টিকা বুঝে নেন। চুক্তি অনুযায়ী এই টিকা আমরা সরকারের নির্দেশনা অনুযায়ী দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করব।’

বাংলাদেশ যে টিকা কিনেছে, তাতে মধ্যস্ততা করেছে বেক্সিমকো ফার্মা। তারা সিরামের লোকাল এজেন্ট হিসেবে কাজ করছে। পাশাপাশি দেশে টিকা আসার পর এর সংরক্ষণ ও পরিবহনের দায়িত্বও তারা পালন করছে।

বাংলাদেশের সরকার গত বছর ১৩ ডিসেম্বরে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা টিকার তিন কোটি ডোজ কেনার জন্য সিরামের সঙ্গে চুক্তি সই করে।

টিকা পেতে প্রতিষ্ঠানটিকে প্রায় ১ হাজার ৩০০ কোটি টাকা অগ্রিম পরিশোধ করে বাংলাদেশ।

চুক্তি অনুযায়ী, বাংলাদেশের প্রতি মাসে ৫০ লাখ ডোজ পাওয়ার কথা থাকলেও তখন ভারত দুই কিস্তিতে মাত্র ৭০ লাখ ডোজ টিকা দেয়। এছাড়া ভারত সরকার উপহার হিসেবে ৩৩ লাখ ডোজ টিকা পাঠিয়েছিল।

দেশটিতে করোনা সংক্রমণ বেড়ে গেলে টিকা রপ্তানি বন্ধ করে দেয়। নতুন করে দেশটি গত ২ ডিসেম্বর ৪৫ লাখ টিকা পাঠায়।

Share.