টিকা নিতে অনিচ্ছুক সেনাদের ছাঁটাই করছে যুক্তরাষ্ট্র

0

ভিড-১৯ টিকা নিতে অনিচ্ছুক সেনাদের অবিলম্বে বরখাস্ত করার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী। একই সঙ্গে যুদ্ধের জন্য সেনাদের প্রস্তুত রাখতে এ পদক্ষেপ খুবই গুরুত্বপূর্ণ বলেও উল্লেখ করেছে তারা।

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী জানায়, সামরিক বাহিনীর নিয়মিত সব সেনা, সক্রিয় দায়িত্বে থাকা সংরক্ষিত সেনা ও ক্যাডেটদের মধ্যে যারা টিকা নিতে চাননি তাদের বেলায় এ আদেশ প্রযোজ্য হবে।

এছাড়া বাধ্যতামূলক করা সত্ত্বেও করোনা টিকা গ্রহণে অনিচ্ছুক সেনাসদস্যদের জন্য বেশ কয়েকবার সতর্কবার্তা জারি করা হয়। এমনকি তাদের বিরুদ্ধে বিভাগীয় শাস্তিমূলক ব্যবস্থাও নেয়া হয়।

তবে স্বাস্থ্যগত, ধর্মীয় ও প্রশাসনিক কারণে যারা টিকা নেয়ার বাধ্যবাধকতা থেকে ছাড় পেয়েছেন বা ছাড় অনুমোদনের অপেক্ষায় রয়েছেন, তাদের জন্য এ আদেশ কার্যকর হবে না বলে বিবৃতিতে জানানো হয়েছে।

২০২১ সালের আগস্টে সামরিক বাহিনীর সব সদস্যের জন্য টিকা বাধ্যতামূলক করে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর। একই বছর নভেম্বরের মাঝামাঝি যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সামরিক বাহিনী বিভাগের সচিব ক্রিস্টিন ওরমাথ করোনা টিকা না নেয়া সেনাসদস্যদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছিলেন।

এর মধ্যে পদত্যাগ ও উৎসবভাতা (বোনাস) স্থগিত করা, বিশেষ বাহিনীতে অন্তর্ভুক্তিতে স্থগিতাদেশ, মিলিটারি অ্যাকাডেমিতে প্রবেশাধিকার স্থগিত করা ও উচ্চশিক্ষার সুযোগ বাতিল করা ছিল অন্যতম।

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর সক্রিয় সেনাদের মধ্যে বিপুল সংখ্যক সদস্য ইতোমধ্যেই করোনা টিকার অন্তত একটি ডোজ নিয়েছেন। আর ভাইরাসে আক্রান্ত হয়ে বাহিনীর বিভিন্ন শাখার প্রায় ৭৯ জন সেনাসদস্য প্রাণ হারিয়েছেন।

Share.