জো বাইডেন ইলেক্টোরাল কলেজের ভোটে জয়ী

0

তকাল সোমবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন পদ্ধতির দ্বিতীয় ধাপ ইলেক্টোরাল কলেজের ভোট অনুষ্ঠিত হয়েছে। এতে বিজয় নিশ্চিত করেছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন।

নবনির্বাচিত প্রেসিডেন্ট বলেছেন, যুক্তরাষ্ট্রের আত্মার লড়াইয়ে গণতন্ত্র রক্ষা পেয়েছে। জনতার ইচ্ছের জয় হয়েছে।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সোমবার সন্ধ্যার পর বৃহত্তর অঙ্গরাজ্য ক্যালিফোর্নিয়া তাদের ইলেক্টোরাল ভোটের ফল আনুষ্ঠানিক ঘোষণার পর বাইডেনের নিশ্চিত ভোট ২৭০ পেরিয়ে যায়। চূড়ান্ত গণনায় বাইডেন পেয়েছেন ৩০৬, ট্রাম্প ২৩২।

বাইডেন বলেন, যুক্তরাষ্ট্রে রাজনীতিবিদেরা ক্ষমতা গ্রহণ করেন না। জনগণ রাজনীতিবিদদের ক্ষমতা গ্রহণের অনুমোদন দেন।

নির্বাচনের ফলাফল পাল্টে দেওয়ার জন্য বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেষ্টার কথা উল্লেখ করেন বাইডেন। তিনি বলেন, সুপ্রিম কোর্ট ঐক্যবদ্ধ হয়ে নির্বাচনের ফলাফল পাল্টে দেওয়ার প্রয়াস প্রতিহত করেছেন।

বাইডেন আরও বলেন, দেশের ৮ কোটি ১০ লাখের বেশি মানুষ তাঁকে ও ভাইস প্রেসিডেন্ট পদে কমলা হ্যারিসকে ভোট দিয়েছেন। আমেরিকার ইতিহাসে কোনো প্রেসিডেন্ট প্রার্থীর ভোটপ্রাপ্তির এই রেকর্ডের কথা উল্লেখ করে বাইডেন বলেন, ২০১৬ সালে ট্রাম্প-পেন্সের সমান ইলেক্টোরাল কলেজ ভোট পেয়ে তাঁরা জয়লাভ করেছেন।

একসময় প্রেসিডেন্ট বারাক ওবামার ভাইস প্রেসিডেন্ট হিসেবে বাইডেন তখনকার বিজয়ী ট্রাম্প-পেন্সকে ক্ষমতা বুঝিয়ে দিয়েছিলেন। এখন স্পষ্ট ফলাফলের নির্বাচনে একইভাবে তাঁদের (বাইডেন-হ্যারিস) কাছে ক্ষমতা বুঝিয়ে দেওয়ার আহ্বান জানিয়েছেন নবনির্বাচিত প্রেসিডেন্ট।

জো বাইডেন
জোসেফ রবিনেট বাইডেন জুনিয়র সংক্ষেপে জো বাইডেন নামে পরিচিত। তার জন্ম ২০ নভেম্বর ১৯৪২।

চলতি বছরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ক্ষমতাসীন ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করেছেন তিনি। ২০২১ সালের জানুয়ারিতে তিনি ৪৬তম রাষ্ট্রপতি হিসেবে ক্ষমতাগ্রহণ করবেন।

ডেমোক্রেটিক পার্টির সদস্য বাইডেন এর আগে ২০০৯ থেকে ২০১৭ সাল পর্যন্ত ৪৭তম ভাইস প্রেসিডেন্ট ও ১৯৭৩ থেকে ২০০৯ সাল পর্যন্ত ডেলাওয়্যারের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের সিনেটর হিসেবে দায়িত্ব পালন করেছেন।

স্ক্র্যানটন, পেনসিলভানিয়া ও নিউ ক্যাসেল কাউন্টি, ডেলাওয়্যারে বেড়ে ওঠা বাইডেন ১৯৬৮ সালে নিউইয়র্কের সিরাকিউজ বিশ্ববিদ্যালয় থেকে আইন ডিগ্রী অর্জন করার আগে ডেলাওয়্যার বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন।

তিনি ১৯৭০ সালে নিউ ক্যাসেল কাউন্টি কাউন্সিলর নির্বাচিত হন । তিনি ১৯৭২ সালে মাত্র ২৯ বছর বয়সে যুক্তরাষ্ট্রের ইতিহাসে ষষ্ঠ সর্বকনিষ্ঠ সিনেটর ডেলাওয়্যার থেকে মার্কিন সিনেটে নির্বাচিত হন।

বাইডেন সিনেটের বৈদেশিক সম্পর্ক কমিটির সদস্য ছিলেন। পরে এর চেয়ারম্যান নির্বাচিত হন।

তিনি ১৯৮৭ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত সিনেটের বিচার বিভাগীয় কমিটির সভাপতিত্ব করেন। ওই সময় মাদক নীতি, অপরাধ প্রতিরোধ ও নাগরিক স্বাধীনতা বিষয়ক বিষয় নিয়ে কাজ করেন; তিনি সহিংস অপরাধ নিয়ন্ত্রণ ও আইন প্রয়োগকারী আইন এবং নারী নির্যাতন আইনপাস করার প্রচেষ্টায় নেতৃত্ব দেন।

বাইডেন ছয়বার সিনেটে র্নির্বাচিত হন।

তিনি ২০০৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভের পর বারাক ওবামার ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। ওবামা ও বাইডেন ২০১২ সালে পুনর্নির্বাচিত হন। ভাইস প্রেসিডেন্ট হিসেবে, বাইডেন ২০০৯ সালে মহামন্দা প্রতিরোধে অবকাঠামো ব্যয় তত্ত্বাবধান করেন।

বাইডেন ২০১৯ সালের এপ্রিলে ২০২০ সালের রাষ্ট্রপতি নির্বাচনের প্রার্থীতা ঘোষণা করেন। তিনি ২০২০ সালের জুনে দলের মনোনয়ন নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় প্রতিনিধির সমর্থন আদায় করেন। পরে ১১ আগস্ট তিনি ক্যালিফোর্নিয়ার মার্কিন সিনেটর কমলা হ্যারিসকে তার ভাইস প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন।

জো বাইডেন ৩ নভেম্বর বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিপক্ষে প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভ করেন। 

Share.