জনপ্রিয় হয়েছে ডিজিটাল সালামি, বাড়ছে গ্রাহক

0

টাকা পাঠানো বা লেনদেন সব এমএফএস প্রতিষ্ঠানের মাধ্যমে করা যায়। তবে ঈদসহ বড় উৎসব ঘিরে শুভেচ্ছা বার্তাসহ টাকা পাঠানোর সেবা চালু করে থাকে এমএফএস প্রতিষ্ঠান বিকাশ।

প্রিয়জনকে উপহার পাঠানো আরও রঙিন ও আনন্দময় করে তুলতে ২০২১ সালে বিকাশ তাদের অ্যাপে ‘ঈদ সালামি ও ঈদ শুভেচ্ছা’ অপশন দুটি চালু করে।

বিকাশ জানায়, গ্রাহকের আনন্দ বাড়াতে ডিজিটাল আর্থিক লেনদেনে এই উদ্ভাবন এনেছে বিকাশ। প্রিয়জনকে খুশি করতে টাকা উপহার দেয়ার বহু চর্চিত প্রথাটিকেই ডিজিটাল মাধ্যমে আনা হয়েছে। বিকাশের ঈদ সালামি অপশনটি এরই মধ্যে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। কয়েক দিন ধরেই বিকাশের গ্রাহকদের বড় অংশ এই ফিচার ব্যবহার করছেন। তবে ঈদের চাঁদ দেখা যাওয়ার পর থেকে ফিচারটির ব্যবহার বহু গুণ বেড়ে যায়।

অনেক গ্রাহক বলেন, এবার সরাসরি ঈদ সালামি দেয়ার পাশাপাশি বিকাশ-রকেট-নগদ ও উপায়ের মতো এমএফএস প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে সালামি নিয়েছি।

এমএফএস প্রতিষ্ঠান উপায় জানায়, ঈদের জন্য আলাদা করে বিশেষ কোনো ফিচার না আনলেও রমজানে জাকাতের জন্য ক্যালকুলেটরসহ একটি ফিচার এনেছিল। সেটা বেশ সাড়া ফেলেছে। মানুষ এখন ডিজিটাল লেনদেনে অভ্যস্ত হচ্ছে। সুতরাং গ্রাহক চাহিদা সামনে রেখে নতুন সেবা দিতে তারা প্রতিশ্রুতিবদ্ধ।

শুভেচ্ছা কার্ডসহ সালামি পাঠাতে বিকাশ অ্যাপ থেকে যে নম্বরে সেন্ড মানি করা হবে, তা নির্বাচন করার পরপরই নিচের অংশে ‘আপনার উদ্দেশ্য সিলেক্ট করুন’ ট্যাব দেখা যাবে। সেখানে থাকা ঈদ সালামি অথবা ঈদ মোবারক অপশনগুলো থেকে যেকোনো একটি নির্বাচন করতে হবে।

এরপর টাকার অঙ্ক লিখে পরের ধাপে গেলে রেফারেন্স অংশের নিচে ‘কার্ডের মেসেজ আপডেট করুন’ ট্যাব দেখা যাবে। বিকাশ অ্যাপে সংযুক্ত রয়েছে ‘ঈদের আনন্দ ঘরে ঘরে, সালামি দিলাম বিকাশ করে’ অথবা ‘এই ঈদ আপনার জীবনে নিয়ে আসুক শান্তি ও সমৃদ্ধি। ঈদ মোবারক’।

গ্রাহকরা চাইলে এই মেসেজ দুটি রাখতে পারেন অথবা নিজের পছন্দমতো নতুন মেসেজ লিখে দিতে পারেন। বাংলা ও ইংরেজি উভয় ভাষাতেই মেসেজ লেখার সুযোগ রয়েছে। স্বাক্ষরের অংশে নিজের নাম বা সম্পর্কের পরিচয় যেমন মা, চাচা, মামা, ভাই, বোন ইত্যাদি লিখে দিতে পারবেন। পরের ধাপে বিকাশ পিন দিলেই শুভেচ্ছা বার্তাসহ সেন্ড মানি করা হয়ে যাবে।

যে গ্রাহক শুভেচ্ছা বার্তা বা ঈদ সালামি পেয়েছেন, তিনি তাঁর ডিভাইসের নোটিফিকেশনে একটি গিফট বক্স দেখতে পাবেন। বক্সে ক্লিক করে বিকাশ অ্যাপে ঢুকলেই সালামির পরিমাণ ও মেসেজ দেখতে পাবেন। 

Share.