কোরিয়াকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উড়ন্ত ব্রাজিল

0

সাঁইত্রিশ মিনিটে ৪-০; কী বলা যায় একে, নিষ্ঠুর রসিকতা, নাকি অতি সৌন্দর্যের তীব্রতা, যার দীপ্তে ছারখার কোরিয়া। গ্যালারির পাশে বসা কোরিয়ান যুবতীর ছলছল চোখের আকুতি বলছিল এতটা না হলেও পারত।

অতটা অবশ্য হয়নি পরে, ৪-১ গোলে থেমেছে ব্রাজিল।

অন্য পাশে ব্রাজিলিয়ানদের রকপার্টির নাচ-গান দেখে মনে হচ্ছিল এমনই তো হওয়ার কথা। বিশ্বকাপের নকআউটে এসে কেইবা কাকে কবে করুণা করেছে।

ব্রাজিলের জোগো বনিতার সৌন্দর্য দেখতে সারাবিশ্ব তাকিয়ে ছিল দোহার এই নাইন সেভেন ফোর স্টেডিয়ামে।

সেলেকাওদের এমন আলোকবিভোর সান্নিধ্য পেতে রাত জেগে খেলা দেখছে কত কোটি ভক্ত। চেনা এই দলটিকে তারা আবার দেখতে চায় ক্রোয়েশিয়ার বিপক্ষে কোয়ার্টার ফাইনালের ম্যাচেও।

মাঠে আসা সমর্থকরা নেইমারের বল নিয়ে চামচের মতো ড্রিবলিংটাই দেখতে চেয়েছে, রিচার্লিসনের পায়ে জাদু দেখতে চেয়েছে, ভিনিসিয়ুসের মায়াবি প্লেসিং দেখতে চেয়েছে, পাকিতোর গোলও দেখতে চেয়েছে।

গতকালের স্বপ্নিল রাতে তার সবই পেয়েছে ব্রাজিল। নেইমার ফিরতেই এ যেন উড়ন্ত ব্রাজিল। বাড়তি পাওনা বোধহয় পেয়েছে রিচার্লিসনের সঙ্গে কোচ তিতের নাচ।

টেলিভিশনের ক্যামেরায় হয়তো তার সবটুকু ধরা পড়েনি, কিন্তু এদিন শেষ ষোলোর ম্যাচটি শেষ করতে যে পনেরো মিনিটও লাগেনি ব্রাজিলের। ম্যাচের সাত মিনিট যেতে না যেতেই ডান দিকের কোরিয়ান ডিফেন্স ভেঙে রাফিনহা বল গলিয়ে দেন ডি-বক্সে। হিজিবিজি ভিড় থেকে গোল করেন ভিনিসিয়ুস জুনিয়র। তখনও ঠিক গোল সেলিব্রেশনে নাচের তালটা আসেনি।

মিনিট ছয় পর আসে সেই সুযোগ নিজেই করে নেন নেইমার। ডি-বক্সের মধ্যে রিচার্লিসনকে ফাউল করলে গোলপোস্টের পেছন হলুদ গ্যালারি থেকেই চিৎকার করে তাদের গণদাবি জানিয়ে দেন- নেইমার… নেইমার… বলে। বলটি হাতে নিয়ে তাতে চুমু খেয়ে আলত ছোঁয়ায় শুধু কোরিয়ান গোলরক্ষককে বোকা বানাতে যা সময় নেন নেইমার।

ইনজুরি থেকে ফিরে চুলে রং করিয়ে শুধু নতুনভাবেই নয়, মাঠেও নতুন একটি রেকর্ড করে নেন তিনি। পেলে আর রোনালদোর পর নেইমারই তৃতীয় ব্রাজিলিয়ান যে কিনা তিনটি বিশ্বকাপেই গোলের মুখ দর্শন করেছেন। ম্যাচের পর সবাইকে নিয়ে পেলের সুস্থতা কামনা করে ব্যানার নিয়ে এসেছিলেন নেইমার। 

Share.