কর্মহীন মানুষের মাঝে জাবির ২৫তম ব্যাচের নিরব ত্রান তৎপরতা

0

রোনার প্রকোপে কর্মহীন হয়ে পড়েছে অসংখ্য মানুষ। পরিবার পরিজন নিয়ে অকুল পাথারে পড়েছেন তারা। এমন পরিবারগুলোর পাশে দাঁড়িয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২৫তম ব্যাচের শিক্ষার্থীদের সংগঠন “জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ফ্রেন্ডস ইনেসিয়েটিভ (জুফি)।

সংগঠনের সদস্যরা বিকাশে সমস্যাপীড়িত দুইশ কর্মহীন মানুষ ও তাদের পরিবারকে ২ লাখ টাকা সাহায্য করেছে।

রাজধানীর মোহাম্মদপুর, ধানমণ্ডি, মিরপুর, উত্তরা, খিলগাঁও, বাসাবো, আজিমপুর, পুরনো ঢাকা ও সাভার এলাকায় বসবাসরত মানুষদের মাঝ থেকে বাছাই করে কর্মহীন মানুষ ও তাদের পরিবারের মাঝে নগদ এ অর্থ দেয়া হয়েছে।

জুফির নেতারা বলেন, প্রতি বছর রোজার সময় আমরা গরিব ও অসহায় মানুষদের খাদ্যসামগ্রী দিয়ে সহযোগিতা করে থাকি। এ বছর করোনার কারনে আমরা সরাসরি খাদ্য সামগ্রীর পরিবর্তে আর্থিকভাবে তাদেরকে সহযোগিতা করেছি।

তারা জানান, এবারের কাজটা ছিলো বিগত বছরের কাজগুলোর চেয়ে একটু ব্যতিক্রম। এ বছর আমরা যাদের সহযোগিতা করেছি তাদেরকে বাছাই করা হয়েছে জুফির বন্ধুদের মাধ্যমে। এলাকাভিত্তিক আমাদের যেসব বন্ধু ও বান্ধবীরা আছেন তারা তাদের এলাকার প্রকৃত অসহায় ও গরিব পরিবারগুলোকে খুঁজে বের করেছেন। পরবর্তী সময়ে আমরা তাদের কাছ থেকে বিকাশ নম্বর সংগ্রহ করে সবার নম্বরে এক হাজার টাকা বিকাশ করেছি।

বাছাই প্রক্রিয়ার সঙ্গে সরাসরি সম্পৃক্ত জুফির একাধিক সদস্য বলেন, এতো মানুষের মধ্যে থেকে মাত্র দুইত মানুষকে বাছাই করা আমাদের জন্য সত্যিই কস্টকর ছিলো। তারপরও আমরা চেষ্টা করেছি প্রকৃত অসহায় মানুষটি যেন আমাদের সাহায্য পায় তা নিশ্চিত করতে। এক্ষেত্রে জুফির সব বন্ধুর সাহায্য ও সহযোগিতা সত্যিই প্রশংসার দাবি রাখে।

উল্লেখ্য ২০১৮ সালে প্রতিষ্ঠার পর থেকে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ফ্রেন্ডস ইনেসিয়েটিভের (জুফি) সদস্যরা নানা ধরনের সামাজিক কর্মকান্ড পরিচালনা করে আসছে। এর মধ্যে মেধাবী ও দারিদ্র্য ছাত্রছাত্রীদের বৃত্তি দান, ছাত্র-ছাত্রীদের কর্মসংস্থানে সহায়তা, গরীব মানুষদের চিকিৎসা সেবা, শীতবস্ত্র বিতরন ইত্যাদি উল্লেখযোগ্য।

Share.