ঔষধ প্রশাসনের অনুমোদন পেয়েছে মিনিস্টার সার্জিক্যাল মাস্ক

0

করোনা (কোভিড-১৯) মহামারির এ দুর্যোগে অতি প্রয়োজনীয় বস্তু সার্জিক্যাল মাস্ক। এ সময়ে উচ্চ মূল্যে নিম্নমানের সিঙ্গেল লেয়ারের মাস্কে বাজার সয়লাব। ঠিক এ সময়েই এ জাতীয় ক্রান্তিলগ্নে মিনিস্টার এনেছে উচ্চমানের মেল্ট ব্লন সমৃদ্ধ ট্রিপল লেয়ার সার্জিক্যাল মাস্ক। এটি প্রায় ৯৯ শতাংশ ভাইরাস প্রতিরোধক।

সম্প্রতি বাংলাদেশ ঔষধ প্রশাসন অধিদপ্তর মিনিস্টার হাইটেক পার্ক লিমিটেডকে ‘সার্জিক্যাল মাস্ক’ উৎপাদন ও বাজারজাতকরণের অনুমতি দিয়েছে।

জানা গেছে, মিনিস্টার সার্জিক্যাল মাস্ক মেল্ট ব্লন সমৃদ্ধ তিন স্তরের প্রটেক্টিভ, যা প্রায় ৯৯ শতাংশ ব্যাকটেরিয়া রোধক ক্ষমতাসম্পন্ন। এটি করোনাভাইরাসসহ অন্য রোগ-জীবাণু থেকে সুরক্ষা নিশ্চিত করে। চলমান করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে মাস্ক ব্যবহার করা জরুরি। এ সংক্রমণ ঠেকাতে বহু দেশের পাশাপাশি বাংলাদেশেও মাস্ক ব্যবহৃত হচ্ছে।

বিশেষজ্ঞরা মনে করছেন, মাস্ক ব্যবহারের ফলে বায়ুদূষণ, হাঁচি বা কাশি ও হাত থেকে মুখে সংক্রমণ কমিয়ে আনা সম্ভব। তবে বর্তমানে ভালোমানের মাস্কের চাহিদার তুলনায় সরবরাহ একেবারেই কম। এ জন্য মিনিস্টার দেশের সংকটকালে মানুষের কথা ভেবে এ সার্জিক্যাল মাস্ক উৎপাদন করেছে, যা বাজারে প্রাপ্ত অন্য মাস্কের তুলনায় অনেক মানসম্মত ও একদম সাশ্রয়ী মূল্যে মিনিস্টারের যে কোনো বিক্রয়কেন্দ্রে পাওয়া যাচ্ছে।

বাংলাদেশ ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান এ ব্যাপারে সন্তোষ প্রকাশ করে বলেন, মিনিস্টার সার্জিক্যাল মাস্ক হাই কোয়ালিটি ও মেল্ট ব্লন সমৃদ্ধ ট্রিপল লেয়ার। তিনি তাদের সুলভ মূল্যে এ সার্জিক্যাল মাস্ক বাজারে দেওয়ার জন্য আহ্বান জানান।

মিনিস্টার হাই-টেক পার্ক লিমিটেডের চেয়ারম্যান ও এফবিসিসিআইয়ের ডিরেক্টর এমএ রাজ্জাক খান (রাজ) বলেন, ব্যবসায়িক উদ্দেশ্যে নয়, বরং মানবসেবার জন্য ও মানুষের জন্য মিনিস্টার পণ্য—এ স্লোগান সামনে রেখে আমরা মানুষের জন্য সুলভ মূল্যে এ মাস্ক পৌঁছে দেয়ার ব্রত নিয়ে কাজ করে যাচ্ছি। আমাদের নিজস্ব ফ্যাক্টরিতে তৈরি হচ্ছে এ উন্নত মানের মাস্ক ও তা আমরা বাজারজাত শুরু করেছি।

Share.