এসওএস ডেভেলপমেন্টের ৬০% শেয়ার অধিগ্রহণ করবে এডিএন টেলিকম

0

এসওএস ডেভেলপমেন্ট লিমিটেড নামের একটি প্রাইভেট কোম্পানির ৬০ শতাংশ শেয়ার অধিগ্রহণ করবে পুঁজিবাজারে তালিকাভুক্ত তথ্য ও প্রযুক্তি খাতের প্রতিষ্ঠান এডিএন টেলিকম লিমিটেড।

সম্প্রতি এসওএস ডেভেলপমেন্টের শেয়ার অধিগ্রহণের লক্ষ্যে শেয়ার হস্তান্তর চুক্তির খসড়া অনুমোদন করেছে কোম্পানিটির পরিচালনা পর্ষদ। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে এ তথ্য জানিয়েছে কোম্পানিটি।

জানা গেছে, দুই কোটি টাকার বিনিময়ে অগ্নিনিরাপত্তা সমাধানের সেবা দানকারী প্রতিষ্ঠান এসওএস ডেভেলপমেন্ট লিমিটেডের ৬০ শতাংশ শেয়ার অধিগ্রহণ করবে এডিএন টেলিকম। আর শেয়ার অধিগ্রহণের জন্য উল্লিখিত পরিমাণ অর্থ এডিএন টেলিকমের নিজস্ব তহবিল থেকে সরবরাহ করা হবে।

কোম্পানিটি আরও জানিয়েছে, ‘ফায়ার সার্ভিস ওয়েলফেয়ার ট্রাস্ট’-এর সঙ্গে এসওএস ডেভেলপমেন্টের একটি যৌথ চুক্তি করেছে, যাতে ফায়ার গার্ড হিসেবে নিজস্ব পদ্ধতি ‘ইনস্ট্যান্ট রেসপন্স সিস্টেম’ (আইআরএস) একই সঙ্গে উদ্ভাবনী ডিভাইসের মাধ্যমে ফায়ার সিকিউরিটি সলিউশন সার্ভিস দেয়া হয়।

১০ বছর মেয়াদি চুক্তির মাধ্যমে বছরে আনুমানিক ৫০ কোটি টাকার রাজস্ব আসবে বলে প্রত্যাশা করছে কোম্পানিটি।

এদিকে চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ, ২০২২) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৫৪ পয়সা, আগের বছর একই সময়ে যা ছিল ৫৬ পয়সা। অর্থাৎ তৃতীয় প্রান্তিকে ইপিএস কমেছে দুই পয়সা।

অন্যদিকে চলতি হিসাববছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই, ২০২১-মার্চ, ২০২২) কোম্পানিটির ইপিএস হয়েছে এক টাকা ৭৭ পয়সা, আগের হিসাববছরের একই সময়ে যা ছিল এক টাকা ৭৬ পয়সা। সে হিসেবে আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি ইপিএস বেড়েছে এক পয়সা।

৩১ মার্চ, ২০২২ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নেট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৬ টাকা ৭৩ পয়সায়। আর প্রথম তিন প্রান্তিকে শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে এক টাকা ৪০ পয়সা।

২০২১ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানিটি ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। আলোচিত সময়ে ইপিএস হয়েছে দুই টাকা ৫৭ পয়সা এবং ৩০ জুন, ২০২১ শেয়ারপ্রতি নেট সম্পদমূল্য (এনএভি) ছিল ২৫ টাকা ৯৭ পয়সা। আর ওই সময় শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে দুই টাকা ১০ পয়সা।

এর আগের বছর বা ২০২০ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরে কোম্পানিটি ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। আলোচিত সময়ে ইপিএস হয়েছে দুই টাকা ৮৬ পয়সা এবং ৩০ জুন, ২০২০ তারিখে এনএভি ছিল ২৫ টাকা ২৭ পয়সা। 

Share.