ইতালিয়ান নারী একসঙ্গে ছয় ডোজ কভিড টিকা নিলেন

0

ইতালির এক নারীকে একবারে ছয় ডোজ ফাইজার/বায়োএনটেকের কভিড-১৯ টিকা দেয়া হয়েছে। তবে তার দেহে তাৎক্ষণিক কোন পার্শ্ব-প্রতিক্রিয়া দেখা না যাওয়ায় ২৪ ঘণ্টার পর্যবেক্ষণ শেষে হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হয়েছে।

রোববার (৯ মে) মধ্য ইতালির তুসকানি প্রদেশের নোয়া হাসপাতালে তাকে ভুল করে একই দফায় এতগুলো টিকা দেয়া হয়। হাসপাতালের মুখপাত্র ড্যানিয়েলা জিয়ানেলি গণমাধ্যমকে এ কথা জানান।

তিনি জানান, ২৪ ঘণ্টার কঠোর পর্যবেক্ষণ শেষে তাকে হাসপাতাল থেকে রিলিজ দেয়া হয়েছে। তার মধ্যে কোন স্বাস্থ্যগত সমস্যা দেখা যায়নি।

আসলে হাসপাতালটির একজন স্বাস্থ্যকর্মী দুর্ঘটনাক্রমে টিকার ছয়টি ডোজ দিয়ে একটি সিরিঞ্জ পূর্ণ করেন। টিকা গ্রহীতার শিরায় তা প্রয়োগ করার পর তার চৈতন্যোদয় হয়।

জিয়ানেলি বলেন, তিনি পাঁচটি খালি সিরিঞ্জ দেখে এ অনিচ্ছাকৃত ভুল করে ফেলেন। তবে চিকিৎসকরা এ ‘বিপুল পরিমাণ ডোজ’ নেয়ার ফলে রোগীর প্রতিরোধক্ষমতা কেমন হয়, তা পর্যবেক্ষণে রাখবেন বলে এ মুখপাত্র জানান।

টিকা গ্রহীতা হাসপাতালের বাইরের কেউ নন। তিনি হাসপাতালের মনোবিজ্ঞান বিভাগের একজন ইন্টার্ন ও তার বয়সীদের দলে (এজ গ্রুপ) তিনিই প্রথম ভ্যাকসিন গ্রহণের জন্য মনোনীত হয়েছিলেন।

এ ব্যাপারে একটি অভ্যন্তরীণ তদন্ত পরিচালনা করা হচ্ছে বলে জানান জিয়ানেলি। তিনি বলেন, “মানুষ ভুল করেই থাকে। এটি উদ্দেশ্য প্রণোদিত নয়”।

উল্লেখ্য, এপ্রিলের শুরুতে ইতালি সরকার চিকিৎসা কর্মী, রোগী এবং দুর্বল মানুষদের সুরক্ষায় সব স্বাস্থ্যকর্মী ও ফার্মাসিস্টদের জন্য কভিড-১৯ টিকা বাধ্যতামূলক করে।

টানা কয়েক মাস ইউরোপে কভিড-১৯ সংক্রমণ রেকর্ডের পর ইতালিতে এ হার হ্রাস পাচ্ছে।

Share.