পরিবেশের জন্য বিপর্যয় ডেকে আনছে অদৃশ্য প্লাস্টিক

0

কানাডার অটোয়াতে শেষ হয়েছে প্লাস্টিক দূষণ সংক্রান্ত ইন্টারগভার্নমেন্টাল নেগোসিয়েশন কমিটির (আইএনসি) চতুর্থ রাউন্ডের চুক্তি নিয়ে আলোচনা। প্লাস্টিকের উৎপাদন সীমিত করার বিষয়ে আলোচনায় বসেন ১৭৫টি দেশের আলোচকরা। কয়েক দফা আলোচনা সত্ত্বেও প্লাস্টিক সমস্যা অমীমাংসিত রয়ে গেছে। চলতি বছরের শেষ দিকে দক্ষিণ কোরিয়ায় চূড়ান্ত পর্বের আলোচনা হওয়ার কথা রয়েছে। খবর: আল জাজিরা।

জীবাশ্ম জ্বালানি ও রাসায়নিক থেকে তৈরি অধিকাংশ প্লাস্টিক ব্যবহারের পরে দূষণের কারণ। কেননা, প্লাস্টিক জৈব পচনশীল বস্তু নয়। প্লাস্টিক দূষণ রোধে বিশ্বব্যাপী লড়াই চলছে।

এর অংশ হিসেবে ব্রিটেন গত মাসে ঘোষণা করে প্লাস্টিকযুক্ত ডায়পার নিষিদ্ধ করার জন্য তারা আইন পাশ করবে। প্লাস্টিক দিয়ে তৈরি এই ডায়পারগুলো পরিবেশে ক্ষতিকারক মাইক্রোপ্লাস্টিক ছড়িয়ে দেয়।

সার্বজনীনভাবে এটি স্বীকৃত যে, প্লাস্টিকের ব্যাগ পরিবেশের জন্য ক্ষতিকর। তবে প্লাস্টিকের ব্যাগ ছাড়াও আমাদের ব্যবহৃত দৈনন্দিন জিনিসপত্র অপ্রত্যাশিতভাবে প্লাস্টিক বা ক্ষতিকর মাইক্রোপ্লাস্টিক থাকে, যা অদৃশ্য প্লাস্টিক নামেও পরিচিত।

কানাডার ডালহৌসি ইউনিভার্সিটির স্কুল ফর রিসোর্স অ্যান্ড এনভায়রনমেন্টাল স্টাডিজের প্রফেসর ও সায়েন্টিস্টস কোয়ালিশন ফর অ্যান ইফেক্টিভ প্লাস্টিক ট্রিটির জোটের বিজ্ঞানি টনি ওয়াকার বলেন, অদৃশ্য প্লাস্টিক সবখানে রয়েছে। বিশ্বব্যাপী প্লাস্টিক উৎপাদনের ফলে আমাদের ব্যবহৃত টেবিলে বা চেয়ারেও প্লাস্টিক রয়েছে।

তিনি বলেন, সব প্লাস্টিক বাদ দেওয়ার দরকার নেই। যেগুলো দিয়ে আসবাবপত্র তৈরি হয় সেগুলো বাদ দিতে হবে। কারণ এগুলো কয়েক দশক ধরে টিকে থাকতে পারে।

তার মতে, প্লাস্টিক রয়েছে এমন যেকোনো একটি জিনিসের ওপর নজর দেয়া উচিত। আমাদের জমিতে অসংখ্য প্লাস্টিক রয়েছে, যার মধ্যে অন্যতম পরিবেশে জন্য ক্ষতিকর হচ্ছে ফেলে দেওয়া মাইক্রোপ্লাস্টিক।

মাইক্রোপ্লাস্টিক হল-প্লাস্টিকের ক্ষুদ্র কণা যা আমাদের খাদ্যে প্রবেশ করতে পারে। যেমন, সাগরে প্লাস্টিক ফেলা হলে তা ভেঙে ক্ষুদ্র কণায় পরিণত হয়, যা মাছের মাধ্যমে মানুষের খাদ্যে প্রবেশ করে।

প্লাস্টিক ধারণ করে এমন কিছু দৈনন্দিন জিনিসের মধ্যে অন্যতম হচ্ছে চুইংগাম। চুইংগাম তৈরিতে ব্যবহৃত একটি মূল উপাদান গাম বেস মূলত পলিভিনাইল অ্যাসিটেট নামক একটি প্লাস্টিক, যা জৈব পচনশীল নয়।

গরম পানিতে তাদের আকৃতি ধরে রাখতে বেশিরভাগ টি-ব্যাগে পলিপ্রোপিলিন নামক প্লাস্টিক ব্যবহার করা হয়।

বেশ কয়েকটি ব্র্যান্ডের সানস্ক্রিন উপাদান হিসেবে মাইক্রোপ্লাস্টিক ব্যবহার করে। সোডার অ্যালুমিনিয়াম ক্যানে বা মেকআপ পণ্য ও লন্ড্রি ডিটারজেন্ট পাউডারেও প্লাস্টিকের উপস্থিতি পাওয়া যায়।

জাতিসংঘের ইনভাইরনমেন্ট অ্যাসেম্বলির ২০২২ সালের মার্চে একটি অধিবেশন চলাকালে প্লাস্টিক দূষণ রোধে আন্তর্জাতিকভাবে আইনগতভাবে বাধ্যতামূলক চুক্তির খসড়া তৈরির জন্য একটি যুগান্তকারী প্রস্তাব গৃহীত হয়েছে। চুক্তির আওতায় ১৭৫টি দেশের প্রতিনিধিসহ আইএনসি চলতি বছরের শেষ নাগাদ একটি চুক্তির খসড়া তৈরির লক্ষ্য নিয়ে আলোচনা করছে। 

Share.