প্রথম প্রান্তিকে ইপিএস বেড়েছে প্রভাতী ইন্স্যুরেন্সের

0

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি প্রভাতী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ, ২০২৩) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে; একইসঙ্গে ২০২২ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ দেয়ার সুপারিশ করেছে কোম্পানিটির পরিচালনা পর্ষদ।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩০ পয়সা, যা আগের বছর একই সময় ছিল ২৬ পয়সা। অর্থাৎ শেয়ারপ্রতি আয় তথা ইপিএস চার পয়সা বেড়েছে।

এদিকে ২০২৩ সালের ৩১ মার্চে শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৩ টাকা ৯৯ পয়সায়, যা ২০২২ সালের ৩১ মার্চে ছিল ১৩ টাকা ৬৪ পয়সা।

এ প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ দাঁড়িয়েছে ৫০ পয়সায়, যা আগের বছর একই সময় ৫৫ পয়সা ছিল।

কোম্পানিটির পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর ২০২২ সমাপ্ত হিসাববছরের জন্য ৭ শতাংশ নগদ ও ৩ শতাংশ বোনাস লভ্যাংশ দেয়ার ঘোষণা করেছে।

আলোচিত সময়ে ইপিএস হয়েছে ১ টাকা ৪৪ পয়সা এবং ৩১ ডিসেম্বর ২০২২ তারিখে শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৩ টাকা ৬৯ পয়সায়।

এই হিসাববছরে শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৩ টাকা ৬৭ পয়সা।

ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ৩ সেপ্টেম্বর বেলা ১১টায় ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। আর এ-সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১০ জুলাই।

প্রভাতী ইন্স্যুরেন্স
১৯৯৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ‘এ’ ক্যাটাগরির কোম্পানিটি।

তাদের অনুমোদিত মূলধন ১০০ কোটি এবং পরিশোধিত মূলধন ৫৮ কোটি ৭ লাখ টাকা। রিজার্ভের পরিমাণ ১৮ কোটি ৬৪ লাখ টাকা।

কোম্পানিটির মোট ৫ কোটি ৮০ লাখ ৭০ হাজার ৩৯৫ শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে ৩১ দশমিক ৫৮ শতাংশ, প্রাতিষ্ঠানিক ২৩ দশমিক ৯২ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের কাছে শূন্য দশমিক ০১ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে ৪৪ দশমিক ৪৯ শতাংশ শেয়ার রয়েছে। 

Share.