কপারটেক ইন্ডাস্ট্রিজের ঋণমান ‘এ মাইনাস’ ও ‘এসটি-৩’

0

প্রকৌশল খাতের কোম্পানি কপারটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ঋণমান অবস্থান (ক্রেডিট রেটিং) নির্ণয় করেছে আরগুস ক্রেডিট রেটিং সার্ভিসেস লিমিটেড (এসিআরএসএল)।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিটি দীর্ঘমেয়াদে রেটিং পেয়েছে ‘এ মাইনাস’। স্বল্পমেয়াদে পেয়েছে ‘এসটি-৩’। ৩০ জুন ২০২২ সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, ৩১ মার্চ ২০২৩ পর্যন্ত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও অন্যান্য প্রাসঙ্গিক তথ্যের আলোকে এ রেটিং সম্পন্ন হয়েছে।

গত এক বছরে শেয়ারদর ৩৬ টাকা ৯০ পয়সা থেকে ৫৪ টাকা ৩০ পয়সার মধ্যে ওঠানামা করে।

২০২২ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ৪ শতাংশ নগদ ও ৪ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে কপারটেক।

আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৭৮ পয়সা, আর ২০২২ সালের ৩০ জুন শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৩ টাকা ৩৭ পয়সায়।

এর আগে ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানিটি ৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

আলোচিত সময়ে ইপিএস হয়েছে এক টাকা ২ পয়সা এবং ৩০ জুন ২০২১ শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১২ টাকা ৮ পয়সায়।

কোম্পানিটি ২০১৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘বি’ ক্যাটাগরিতে অবস্থান করছে প্রকৌশল খাতের।

কোম্পানিটির অনুমোদিত মূলধন ৭০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ৬৫ কোটি ৫২ লাখ টাকা। রিজার্ভের পরিমাণ ১৮ কোটি ৭০ লাখ টাকা।

কোম্পানিটির মোট ছয় কোটি ৫৫ লাখ ২০ হাজার শেয়ার রয়েছে। ডিএসই থেকে প্রাপ্ত সর্বশেষ তথ্যমতে, মোট শেয়ারের ৩০ দশমিক শূন্য সাত শতাংশ উদ্যোক্তা বা পরিচালকদের কাছে, ১১ দশমিক ০৬ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে এবং ৫৮ দশমিক ৮৭ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে।

সর্বশেষ বার্ষিক প্রতিবেদন ও বাজারদরের ভিত্তিতে শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ২০ দশমিক ৭৩ ও হালনাগাদ অনিরীক্ষিত ইপিএসের ভিত্তিতে ৪০ দশমিক ১১ শতাংশ। 

Share.