অর্থনীতি মজবুত করতে প্রবাসীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান

0

বাংলাদেশের অর্থনীতি মজবুত করতে এবং ২০৪১ সালের মধ্যে একটি আধুনিক, সুখী-সমৃদ্ধ সোনার বাংলা গড়ে তুলতে যুক্তরাজ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত প্রবাসীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন দেশের শীর্ষ বাণিজ্য সংগঠন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম।

গত মঙ্গলবার লন্ডনের রিজেন্ট লেক ব্যানকুয়েট হলে যুক্তরাজ্যের প্রবাসী ব্যবসায়ীদের সংগঠন ইউকে বাংলাদেশ ক্যাটালিস্টস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ইউকেবিসিসিআই) সঙ্গে এফবিসিসিআইয়ের এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

চুক্তি অনুযায়ী, যুক্তরাজ্য ও বাংলাদেশের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য জোরদার, সম্ভাবনাময় খাতগুলো চিহ্নিত করা এবং বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে কাজ করবে এফবিসিসিআই ও ইউকেবিসিসিআই।

দেশে বিনিয়োগবান্ধব পরিবেশ নিশ্চিত করতে সরকার দীর্ঘদিন ধরে কাজ করে আসছে—উল্লেখ করে মাহবুবুল আলম বলেন, বিদেশি বিনিয়োগকারী তো বটেই, যুক্তরাজ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে থাকা প্রবাসী বাংলাদেশিরা দেশে বিনিয়োগ করে লাভবান হতে পারেন।

বিদেশি বিনিয়োগকারীদের জন্য প্রধানমন্ত্রী ১০ বছর মেয়াদি কর অবকাশসহ বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা দিয়েছেন উল্লেখ করে প্রবাসী ব্যবসায়ীদের উদ্দেশে এফবিসিসিআই সভাপতি বলেন, একজন বিদেশি হিসেবে বাংলাদেশে বিনিয়োগ করলে তিনি ১০ বছর ধরে কর অবকাশ সুবিধা পাবেন। কোনো বিনিয়োগকারী চাইলে যেকোনো সময় তার আয় অথবা লভ্যাংশ একসঙ্গে নিয়ে আসতে পারবেন।

তিনি বলেন, আমি মনে করি, বাংলাদেশ ছাড়া বিশ্বের আর কোনো দেশে এ ধরনের সুবিধা নেই। কাজেই আপনারা আসুন, বাংলাদেশে বিনিয়োগ করুন। এতে বিনিয়োগকারী হিসেবে আপনি নিজে এবং দেশ উপকৃত হবে। সাধারণ মানুষের কর্মসংস্থান হবে, দেশের অর্থনীতি আরও শক্তিশালী হবে, দেশ এগিয়ে যাবে। এক্ষেত্রে বাংলাদেশে বিনিয়োগ করলে এফবিসিসিআই প্রবাসী ব্যবসায়ীদের সব ধরনের সহযোগিতা দেবে বলেও উল্লেখ করেন তিনি।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে এফবিসিসিআইয়ের সহসভাপতি শমী কায়সার, ইউকে-বিসিসিআই’র সভাপতি এমজি গোলাম মিয়া, এফবিসিসিআই পরিচালক এবং বাংলাদেশ ও যুক্তরাজ্যের ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন। 

Share.